রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ইমরান খানের ৭০ তম জন্মদিন

৭০ বছর পূর্ণ করে ৭১-এ পা দিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। আজ (৫ অক্টোবর) ছিলো ইমরান খানের ৭০ তম জন্মদিন।

জন্মদিন উপলক্ষে লাহোরের দলীয় কার্যালয়ে নেতাদের সাথে নিয়ে কেক কাটেন তিনি।

ইমরান খান ১৯৫২ সালের ৫ অক্টোবর পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের লাহোরে জন্মগ্রহণ করেন।

তিনি বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন। তার অধিনায়কত্বে পাকিস্তান ১৯৯২ সালে বিশ্বকাপ জয় করে।

১৯৯৬ সালে রাজনীতিতে আসেন ইমরান খান। দুর্নীতি বিরোধী স্লোগানে ১৯৯৬ সালের এপ্রিলে প্রতিষ্ঠা করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। পরের বছর ১৯৯৭ সালে তিনি নির্বাচনে দুটি কেন্দ্র থেকে দাঁড়ালেও দুটিতেই হেরে যান। ২০০২ সালে নির্বাচনে জয়ী হন ইমরান খান।

২০০৭ সালে প্রেসিডেন্ট পারভেজ মোশারফ তৎকালীন সেনা প্রধানের পদে থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করায় ইমরান খান ওই নির্বাচনের বিরোধিতা করেন। একই বছরের ২ অক্টোবর ৮৫ জন পার্লামেন্ট সদস্যদের সাথে তিনিও পদত্যাগ করেন।

প্রেসিডেন্ট পারভেজ মোশারফ জরুরি অবস্থা জারি করলে প্রথমে গৃহবন্দী ও পরবর্তীতে গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। কিছুদিন কারাগারে থাকার পর তিনি মুক্তি পান।

২০১৩ সালে পাকিস্তানের ১০তম নির্বাচনে তার দল তেহরিক-ই-ইনসাফ দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আসন জেতে।

আর ২০১৮ সালের ২৫ জুলাই পাকিস্তানের ১১ তম জাতীয় পরিষদ নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে সরকার গঠন করে। সে বছর ১৮ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান।

২০২২ সালের ১০ এপ্রিল সংসদে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে বিরোধিরা। যেখানে ১৭৪ ভোটে পরাজিত হয়ে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে অপসারিত হন।

প্রধানমন্ত্রী থাকা অবস্থায় জাতিসংঘসহ বিশ্ব মঞ্চে ইসলামোফোবিয়া ও মুসলিমদের অধিকার কথা বলে নিয়ে সারাবিশ্বে প্রশংসিত হয়েছেন ইমরান খান।

সরকার থেকে অপসারিত হওয়ার পর তার জনপ্রিয়তা বেড়েছে বহুগুণে। তিনি ইতোমধ্যে পাকিস্তানের অপ্রতিদ্বন্দ্বী নেতা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img