পশ্চিমাদের চোখ তুলে নেয়ার হুমকি দিল চীন

আমেরিকা ও তার মিত্ররা অভিযোগ করছে, হংকং নিয়ে কেউ সমালোচনা করলে চীন তাদের মুখ বন্ধ করে দিচ্ছে।

এ নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার একটি জোট চীনের বিরুদ্ধে অভিযোগ তোলায় চীন তার কঠোর হুঁশিয়ারি দিয়েছে। খবর বিবিসির।

পাঁচ দেশ মিলে গঠিত ‘ফাইভ আইস অ্যালায়েন্স’–এর পক্ষ থেকে চীনের সমালোচনা করা হয়। ফাইভ আইস মূলত পাঁচটি দেশের মধ্যে গোয়েন্দা তথ্য বিনিময়ের একটি জোট, যা স্নায়ু যুদ্ধের সময় গঠন করা হয়েছিল।

হংকং বিষয়ে ফাইভ আইস অ্যালায়েন্সের সমালোচনা বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র দেশগুলোকে সতর্ক করেছেন। তিনি পশ্চিমাদের তাদের চীনের বিষয় থেকে দূরে থাকতে বলেছেন।

ওই মুখপাত্র বলেছেন, ‘তাদের অবশ্যই সতর্ক হতে হবে, তা না হলে তাদের চোখ উপড়ে ফেলা হবে।’ তাছাড়া চীন কখনো কোন কিছুকে ভয় পায়না বলেও সতর্ক করা হয়।

হংকংয়ে নির্বাচিত পাঁচ রাজনীতিককে অযোগ্য ঘোষণার জন্য চীন যে নিয়ম করেছে, তার সমালোচনাও করা হয়েছে। তারা বেইজিংকে এ ধরনের আইন প্রত্যাহার করতে বলেছে। হংকংয়ে জাতীয় সুরক্ষার জন্য হুমকি হিসেবে বিবেচিত রাজনীতিবিদদের বরখাস্ত করার একটি প্রস্তাব সম্প্রতি পাস করেছে চীন।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটি কর্তৃক গৃহীত নতুন প্রস্তাবে বলা হয়েছে, আইনপ্রণেতারা যদি হংকংয়ের স্বাধীনতা সমর্থন করেন, চীনের সার্বভৌমত্বকে অস্বীকার করেন এবং বিদেশি বাহিনীকে শহরের বিষয়ে হস্তক্ষেপ করতে বলেন, তবে তাদের জাতীয় সুরক্ষার হুমকি হিসেবে বিবেচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *