বুধবার, আগস্ট ১৭, ২০২২

ইসরাইলি ফ্লাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলো সৌদি আরব

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সব ধরনের ফ্লাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেনের সৌদি সফরের আগেভাগে এ ঘোষণা দিল রিয়াদ। এর মধ্য দিয়ে দখলদার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথে আরও এক ধাপ এগিয়ে গেল সৌদি শাসকগোষ্ঠী।

সৌদি আরবের ন্যক্কারজনক এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বাইডেন বলেছেন, এই সিদ্ধান্তের ফলে একীভূত, স্থিতিশীল ও নিরাপদ মধ্যপ্রাচ্য প্রতিষ্ঠার পথ করে দেবে।

বার্তা সংস্থা এপি ও রয়টার্স জানিয়েছে, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইসরাইল থেকে সরাসরি ফ্লাইটে সৌদি আরব যাবেন জো বাইডেন। ঠিক তার কয়েক ঘন্টা আগে সৌদি আরবের জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন টুইটারে একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, কর্তৃপক্ষের প্রয়োজনীয় সব বিষয় পূরণ করার পর সব বিমান ক্যারিয়ারের জন্য সৌদি আরবের আকাশসীমা উন্মুক্ত রাখার সিদ্ধান্ত হয়েছে।

আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে ইসরাইল থেকে সৌদি আরবে ফ্লাইট যেতে পারবে এবং ফিরতেও পারবে। এর মধ্য দিয়ে আমেরিকার মতো ইসরাইলেরও নিরাপত্তা ও সমৃদ্ধি উন্নত হবে বলে তিনি মন্তব্য করেন।

এর আগে ২০২০ সালে ইসরাইলের তৎকালীন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরাসরি একটি ফ্লাইটে সৌদি আরব গিয়েছিলেন বলে রিপোর্ট প্রকাশ হয়। বিষয়টি মিডিয়া জোরালোভাবে প্রচার করলেও রাষ্ট্রীয়ভাবে এ বিষয়ে তেমন কিছুই বলা হয়নি। গত সপ্তাহে ইসরাইলের প্রতিরক্ষা বিষয়ক বেশ কিছু সাংবাদিক সৌদি আরব সফর করেন এবং তাদেরকে স্বাগত জানানোর বিষয়ে রিপোর্ট প্রকাশ করেন।

পার্সটুডে

spot_img
spot_img

সর্বশেষ

spot_img