মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

দিল্লিতে তাপমাত্রা নেমে এসেছে ১ ডিগ্রীতে

নতুন বছরের প্রথম দিনেই প্রায় শূন্যের কাছে নেমে গেলো ভারতের রাজধানী দিল্লির তাপমাত্রা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, সেখানে তাপমাত্রা ১.১ ডিগ্রী সেলসিয়াস। যা এই মৌসুমের তো বটেই গত ১৫ বছরের মধ্যে সব থেকে বেশি শীত।

এর আগে ২০০৬ সালের ৮ জানুয়ারি দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ০.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলছে, গত বছরের জানুয়ারি মাসে দিল্লিতে সর্বনিম্ন ২.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে গোটা উত্তর ভারত জুড়েই চলছে শৈত্যপ্রবাহ। দিল্লিতে প্রবল ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে কুয়াশাও। শুক্রবার সকাল থেকে ঘন কুয়াশায় ঢেকে গিয়েছে দিল্লির চারিদিক। সেই সঙ্গে হাড়কাপানো ঠান্ডায় জবুথবু অবস্থা এখানকার বাসিন্দাদের।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, দিল্লিতে আকাশ পরিষ্কার থাকার কারণে পশ্চিম হিমালয় থেকে বাধাহীনভাবে কনকনে ঠান্ডা বাতাস ঢুকছে। পাশাপাশি, হিমালয় অঞ্চলে পশ্চিমী ঝঞ্জার কারণে তুষারপাত হচ্ছে। ফলে উত্তর ভারতের তাপমাত্রা ক্রমশ নামছে।

অন্যদিকে, ভারতের উত্তরাখন্ড হিমাচল প্রদেশেও সর্বনিম্ন তাপমাত্রা শূন্যে গিয়ে ঠেকেছে।

হাওয়া অফিসের তথ্যমতে, পশ্চিম হিমালয়ে ফের পশ্চিমী ঝঞ্জা তৈরি হচ্ছে। যার ফলে হিমালয় অঞ্চল এবং তার পাশ্বর্বতী সমতল অঞ্চলগুলোতে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত পারদ ক্রমশ নামতে থাকবে। একইসঙ্গে পশ্চিম হিমালয় অঞ্চলে মাঝারি তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি, এই সময়ের মধ্যে ভারতের পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লি, উত্তর রাজস্থান, পশ্চিম উত্তরপ্রদেশ এবং উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশে বৃষ্টি হতে পারে। যার জেরে দিল্লিসহ এই সমস্ত অঞ্চলে ফের নামতে পারে তাপমাত্রা।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img