ন্যাটো জোটের অন্য সদস্যদের মতো তুরস্ক এস-৪০০ ব্যবহার করবে: প্রতিরক্ষামন্ত্রী

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের অন্য সদস্যরা যেভাবে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করছে, ঠিক সেভাবেই তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করবে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) তুরস্কের জাতীয় সংসদের পরিকল্পনা ও বাজেট কমিটির বৈঠকে তিনি এ বক্তব্য দেন।

এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এস-৪০০ দুটোই রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। ন্যাটো জোটভুক্ত বুলগেরিয়া, গ্রিস এবং স্লোভাকিয়া এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তাদের সামরিক বহরে যুক্ত করেছে।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে বলেন, এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং এফ-৩৫ স্টিলথ জঙ্গিবিমানের মধ্যে সমন্বয় করার জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। তবে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনার জন্য তার সমস্ত প্রচেষ্টা অব্যাহত রাখবে।

হুলুসি আকার আরো বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পর্কে আমেরিকার মধ্যে যে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা করতে আঙ্কারা প্রস্তুত রয়েছে।

বৃহস্পতিবারের ওই বৈঠকে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী জানান, ২০১৬ সালে ফতেউল্লাহ গুলেনের অনুসারী সন্ত্রাসীরা যে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালায় তারপর থেকে এ পর্যন্ত তুর্কি সামরিক বাহিনীর ২০ হাজার ৫৭১ জন সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *