বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

অস্ট্রেলিয়ায় ফেসবুকে খবর দেখা বা শেয়ার বন্ধ

আকস্মিকভাবে অস্ট্রেলিয়ার ফেসবুক ব্যবহারকারীদের জন্য সংবাদ বিষয়ক কন্টেন্ট দেখা বা শেয়ার বন্ধ করে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ঘুম থেকে জেগেই তারা এমনটা দেখতে পেয়েছেন। ফলে অতি গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন তারা। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো খবরই ফেসবুকের সাইটে দেখা যাচ্ছিল না। সরকারের স্বাস্থ্য, জরুরি বিভাগ ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগের পেইজও বন্ধ করে দেয়া হয়েছে।

ফেসবুক বলেছে, তারা ভুল করে এমনটা করেছে। জবাবে অস্ট্রেলিয়া সরকার বলেছে, এই নিষেধাজ্ঞার কারণে ফেসবুকের বিশ্বাসযোগ্যতা হুমকিতে পড়েছে।

এতে আরো বলা হয়, অস্ট্রেলিয়ার বাইরে যারা বসবাস করেন, তারাও অস্ট্রেলিয়ার কোনো সংবাদ মাধ্যমের খবর পড়তে বা দেখতে পাননি ফেসবুকে।

বলা হচ্ছে, অস্ট্রেলিয়ায় নতুন প্রস্তাবিত একটি আইনের জবাবে এমনটা করে থাকতে পারে ফেসবুক। ওই আইন অনুযায়ী, কোনো খবর বা নিউজ বিষয়ক কন্টেন্ট ব্যবহার করলে তার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অর্থ দিতে হবে। ফেসবুক এবং গুগলের মতো বিশাল বড় প্রতিষ্ঠান যুক্তি দিয়েছে যে, ইন্টারনেট যেভাবে কাজ করে তার প্রতিফলন নেই ওই আইনে। অন্যায়ভাবে তারা ফেসবুকের বিরুদ্ধে শাস্তিমূলক এমন ব্যবস্থা নিচ্ছে। তবু অস্ট্রেলিয়া সরকার এই আইন নিয়ে অগ্রসর হচ্ছে। বুধবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষে প্রস্তাবটি পাস হয়েছে।

অস্ট্রেলিয়ার যোগাযোগ বিষয়ক মন্ত্রী পল ফ্লেচার বলেছেন, সতর্কতার সঙ্গে ফেসবুককে ভাবতে হবে যে, তাদের সুনাম এবং অবস্থানের অর্থ কি। ওদিকে মিডিয়া মুঘল রুপার্ট মারডকের নিউজ করপোরেশনের খবর ব্যবহার করলে তার বিনিময়ে অর্থ পরিশোধে রাজি হয়েছে গুগল। এর কয়েক ঘন্টা পরেই ফেসবুক ওই উদ্যোগ নিয়েছে।

সূত্র: বিবিসি

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img