মঙ্গলবার, জুন ২৮, ২০২২

আফগান সরকারের মন্ত্রী পরিষদে রয়েছেন যারা

ইনসাফ | আরিফ মুসতাহসান


আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান। তালেবানের অন্যতম প্রতিষ্ঠাতা ও রাহবারি শুরার দীর্ঘ ২০ বছরের প্রধান মোল্লা হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে সরকার গঠন করেছে সংগঠনটি। প্রধানমন্ত্রীর পাশাপাশি দু’জন ডেপুটি প্রধানমন্ত্রীও থাকছেন এ সরকারে। ডেপুটি প্রধানমন্ত্রী হলেন মোল্লা আব্দুল গনী বেরাদর ও মাওলানা আব্দুস সালাম হানাফী।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের এই সরকার ঘোষণা করেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

অন্যান্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন যারা- স্বরাষ্ট্রমন্ত্রী মোল্লা সিরাজুদ্দিন হক্কানী, প্রতিরক্ষামন্ত্রী তালেবানের প্রতিষ্ঠাতা ও সাবেক আমীরুল মুমিনীন মোল্লা ওমরের ছেলে মাওলানা মুহাম্মাদ ইয়াকুব মুজাহিদ।

পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমীর খান মুত্তাকী, অর্থমন্ত্রী মোল্লা হেদায়েতুল্লাহ বদরী, শিক্ষামন্ত্রী মাওলানা শেখ নুরুল্লাহ মুনির, আইনমন্ত্রী মাওলানা আব্দুল হাকিম শরয়ী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোল্লা খাইরুল্লাহ খায়েরখা, অর্থমন্ত্রী ক্বারী দ্বীন মুহাম্মদ হানিফ, হজ্ব ও ওয়াকফ মন্ত্রী মাওলানা শেখ নূর মুহাম্মাদ ছাকিব, উপজাতি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রী মোল্লা নুরুল্লাহ নুরী, গ্রামীণ উন্নয়ন বিষয়ক মোল্লা মুহাম্মদ ইউনুস আখুন্দজাদা, দাওয়া ও ইরশাদ বিষয়ক মন্ত্রী শেখ মুহাম্মদ খালেদ, গণপূর্তমন্ত্রী মোল্লা আব্দুল মান্নান উমরী, খনিজ ও জ্বালানি মন্ত্রী হাজ্বী মোল্লা মোহাম্মদ ঈসা আখুন্দ, পানি ও বিদ্যুৎ মন্ত্রী মোল্লা আব্দুল লতিফ মানসুর, বিমান ও পরিবহন মন্ত্রী মোল্লা হামিদুল্লাহ আখুন্দজাদা, উচ্চশিক্ষা মন্ত্রী মাওলানা আব্দুল বাক্বী হক্কানী, টেলিযোগাযোগ মন্ত্রী মাওলানা নাজিবুল্লাহ হক্কানী ও অভিবাসন মন্ত্রী হাজ্বী খলিলুর রহমান হক্কানী।

প্রতিমন্ত্রীরা হলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শের মুহাম্মদ আব্বাস স্তানিকজাই, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মোল্লা মোহাম্মদ ফাজেল মাজলুম, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মাওলানা নূর জালাল এবং অস্ত্র ও মাদক বিষয়ক প্রতিমন্ত্রী মোল্লা আব্দুল হক আখুন্দ।

এছাড়াও প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ পদে কর্মকর্তাদের নিয়োগ দিয়েছে তালেবান।

তার মধ্যে রয়েছেন- সেনাপ্রধান মাওলানা ক্বারী ফাসিহ উদ্দিন, গোয়েন্দা প্রধান মোল্লা আব্দুল হক ওয়াছিক, সহকারী গোয়েন্দা প্রধান মোল্লা তাজ মীর জাওয়াদ, দাপ্তরিক মোল্লা রহমতুল্লাহ নাজীব, আফগানিস্তান ব্যাংকের গভর্নর হাজ্বী মুহাম্মদ ইদরিছ ও প্রশাসনিক প্রধান মাওলানা আহমদ জান আহমদী।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img