শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

আল্লামা জুনাইদ বাবুনগরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

আজ ১৯ আগস্ট। হেফাজতে ইসলাম বাংলাদেশ-এর সাবেক আমীর, দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীর সাবেক শাইখুল হাদীস ও সহকারী মহাপরিচালক, দেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফের সাবেক চেয়ারম্যান আল্লামা জুনাইদ বাবুনগরী রহ.-এর প্রথম মৃত্যু বার্ষিকী। ২০২১ সালের এইদিনে তিনি ইন্তেকাল করেন।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ও গ্রহণযোগ্য আলেমদের মধ্যে প্রথম সারিতে ছিলেন আল্লামা বাবুনগরী। তিনি দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী ও পাকিস্তানের জামিয়া উলুমুল ইসলামিয়া থেকে উচ্চ শিক্ষা শেষে ১৯৭৮ সালে আল-জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম (বাবুনগর মাদরাসা)-এ অধ্যাপনা শুরু করেন। ২০০৩ সাল পর্যন্ত তিনি সেখানেই মুহাদ্দিস হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে তিনি হাটহাজারী মাদরাসায় মুহাদ্দিস হিসেবে যোগদান করেন। মৃত্যু পর্যন্ত তিনি হাটহাজারী মাদরাসার শাইখুল হাদীস ও শিক্ষা পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

হেফাজতের প্রতিষ্ঠাকালীন সময়ে সংগঠনটির যুগ্ম মহাসচিব ছিলেন আল্লামা বাবুনগরী। ২০১১ সালে তিনি হেফাজতের মহাসচিবের দায়িত্বে আসেন। ২০২০ সাল পর্যন্ত দীর্ঘ ৯ বছর তিনি এই পদে ছিলেন। শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী রহ.-এর ইন্তেকালের পর ২০২০ সালে তিনি হেফাজতের আমীরের দায়িত্বে আসেন। মৃত্যু পর্যন্ত তিনি হেফাজতের আমীরের দায়িত্বে ছিলেন।

ইসলামবিদ্বেষী গোষ্ঠীর অপতৎপরতার বিরুদ্ধে ২০১৩ সালে হেফাজত মাঠে নামলে সংগঠনের আমীর আল্লামা শফীর পাশাপাশি মহাসচিব হিসেবে প্রথম সারিতে থেকে নেতৃত্ব দেন আল্লামা বাবুনগরী। এসময় তিনি গ্রেপ্তার হয়ে কারাবরণ করেন।

পরবর্তী সময়ে রাষ্ট্রধর্ম ইসলাম আন্দোলন, শিক্ষানীতি বিরোধী আন্দোলন, থেমিস মূর্তি বিরোধী আন্দোলনসহ ইসলামপন্থীদের প্রায় সব আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়ে গেছেন আল্লামা বাবুনগরী।

২০১৪ সালে বাংলাদেশে ইসলামী ঘরানার প্রথম অনলাইন পত্রিকা ”ইনসাফ” আত্মপ্রকাশ করলে এর চেয়ারম্যানের দায়িত্ব কাঁধে তুলে নেন আল্লামা জুনাইদ বাবুনগরী। মৃত্যু অবদি তিনি এই দায়িত্বে ছিলেন।

২০২১ সালের ১৯ আগস্ট হাটহাজারী মাদরাসায় নিজ কামরায় দেশের এই শীর্ষ আলেম ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৩ বছর। হাটহাজারী মাদরাসায় জানাজা শেষে মাদরাসার কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img