পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হলো স্টেট-অব-আর্ট যুদ্ধ জাহাজ ‘তাবুক’

রুমানিয়ায় তৈরি স্টেট-অব-আর্ট রণতরী ‘তাবুক’ পাকিস্তান নৌবাহিনীতে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছে। এর ফলে দেশের সমুদ্রসীমা রক্ষায় এই বাহিনীর সামর্থ্য আরো জোরদার হলো।

এক্সপ্রেস ট্রিবিউন এর বরাত দিয়ে এখবর দিয়েছে সাউথএশিয়ানমনিটর।

রুমানিয়ার কৃষ্ণসাগরীয় বন্দর কন্সট্যানটিনায় জাহজটির কমিশনিং উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাকিস্তানের জন্য দুটি করভেট নির্মাণের লক্ষ্যে পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয় ও রুমানিয়ার এম/এস ডামেনের মধ্যে চুক্তি সই হয়।

পাকিস্তান নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়, চুক্তি অনুযায়ী এই শ্রেণীর প্রথম জাহাজটি চলতি বছরের গোড়ার দিকে কমিশনিং করা হয়। যার নাম পিএনএস ইয়ারমুক। এখন তাবুকও নৌবহরে যুক্ত হলো।

মাঝারি আকার ও ওজনের মাল্টিপারপাস এবং হাইলি এডাপটিভ প্লাটফর্ম হলো পিএনএস তাবুক। এতে ইলেক্ট্রনিক যুদ্ধের জন্য স্টেট অব আর্ট সরঞ্জাম, জাহাজ বিধ্বংসী ও বিমান বিধ্বংসী ক্ষেপনাস্ত্র, সেন্সর এবং আধুনিক আত্মরক্ষামূলক ও টার্মিনাল প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে।

জটিল সামুদ্রিক পরিবেশে বিভিন্ন সামুদ্রিক অপারেশন চালাতে সক্ষম এই যুদ্ধজাহাজ। এতে একই সঙ্গে মাল্টিরোল হেলিকপ্টার ও একটি ড্রোন ওঠা-নামা করতে পারে।

অনুষ্ঠানে পিএনএস তাবুকের কমান্ডিং অফিসার এই প্রকল্পের তাৎপর্য তুলে ধরেন এবং বলেন যে এই আধুনিক প্লাটফর্ম পাকিস্তান নৌবাহিনী অপারেশন চালানোর সক্ষমতায় বাড়তি শক্তি যোগ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *