শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

দীর্ঘায়িত হচ্ছে সিনওয়ারের বেঁচে থাকা ও শহীদ হওয়া নিয়ে রহস্য

দীর্ঘায়িত হচ্ছে গাজ্জা গণহত্যা চালিয়ে যাওয়া ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের যম ইয়াহিয়া সিনওয়ারের বেঁচে থাকা ও শহীদ হওয়া নিয়ে রহস্য।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অনলাইনে ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও এর সশস্ত্র শাখা কাসসাম বিগ্রেডের প্রধান ইয়াহিয়া সিনওয়ারের অনুরূপ এক নিহত ব্যক্তির ছবি প্রকাশ ও ইসরাইলের বিবৃতি এই রহস্যের জন্ম দেয়।

বিবৃতিতে অবৈধ রাষ্ট্রটির পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎস দাবী করেন, ৭ অক্টোবর থেকে ইসরাইলে যুদ্ধ শুরুর মূল কারিগর ইয়াহিয়া সিনওয়ার আইডিএফের এক অভিযানে নিহত হয়েছেন। এটি ইসরাইল সামরিক বাহিনীর গাজ্জা অভিযানের বড় সফলতা। সিনওয়ার ৭ অক্টোবরের হত্যাকাণ্ড ও নৃশংসতার জন্য দায়ী ছিলেন।

এছাড়া অবৈধ রাষ্ট্রটির সেনা ও গোয়েন্দা সংস্থার শিন বেতের এক যৌথ বিবৃতিতে দাবী করা হয়, গাজ্জার দক্ষিণাঞ্চলীয় রাফাহ নগরীর তেল সুলতান এলাকায় শিন বেতের সমন্বয়ে সামরিক অভিযান পরিচালনা করেছে আইডিএফের ৮২৮ বিগ্রেড। এতে ৩ হামাস সদস্য নিহত হয়েছেন। তন্মধ্যে ইয়াহিয়া সিনওয়ার অন্যতম। তিনি সামরিক পোশাকে সজ্জিত ছিলেন। হামলার সময় সেনা সদস্যরা জানতেন না যে, ওই ৩জনের ১জন হামাস ও কাসসাম প্রধান ইয়াহিয়া সিনওয়ার।অভিযানের প্রাক্কালে লোকজনদের সরে যেতে বলা হলে তন্মধ্যে ৩জনের গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় তৎক্ষনাৎ তাদের উপর হামলা চালানো হয়। এতে ২জন এক বাড়িতে ও অপরজন অন্য এক বাড়িতে ঢুকে পড়েন। পরবর্তীতে ড্রোন পাঠিয়ে তাদের হত্যা করা হয়।

দাবীর স্বপক্ষে এই অভিযানের ড্রোন ফুটেজও প্রকাশ করে আইডিএফ। যেখানে দেখা যায়, মুখে রুমাল প্যাচানো সিনওয়ারের দৈহিক গড়নের এক ব্যক্তি বিধ্বস্ত বাড়ির উপরের একটি তলায় সোফায় নির্ভয়ে বসে আছেন। তার এক হাত আঘাত প্রাপ্ত, রক্ত ঝড়ছে। অপর হাতে ছিলো একটি লাটি, যেটি ড্রোন ভূপাতিত করতে এক পর্যায়ে তিনি ছুড়ে মেরেছিলেন।

তবে ফিলিস্তিনের সাবেক তথ্যমন্ত্রী ও বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব মুস্তফা আল বারগুসী আল জাজিরায় দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ইয়াহিয়া সিনওয়ার এখনো বেঁচে থাকার সম্ভাবনা প্রবল। যে ফুটেজটি প্রকাশ করা হয়েছে তা আগেরদিনের এক অভিযানের। এছাড়া মাথায় গভীর ক্ষত বিশিষ্ট ইয়াহিয়া সিনওয়ারের মতো দেখতে যে লাশের ছবি ভাইরাল হয়েছে, তা কৃত্রিম প্রমাণিত হয়েছে।

অপরদিকে ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও তাদের সামরিক শাখা কাসসাম বিগ্রেডের পক্ষ থেকে ইয়াহিয়া সিনওয়ারের শহীদ হওয়ার বিষয়ে এখনো কোনো ধরণের আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

এর আগেও বেশ কয়েকবার নিজেদের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ সিনওয়ারকে হত্যার দাবী করেছিলো বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। কিন্তু প্রতিবারই তা গুজব প্রমাণিত হয়েছিলো। এছাড়া গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করে বেশ কয়েকবার হত্যা চেষ্টা করেও ব্যর্থ হয় ইসরাইল। বিচক্ষণ ও কৌশলী সিনওয়ার প্রতিবারই ইসরাইলের হামলা থেকে বেঁচে ফিরেছিলেন। তাই ইসরাইলের দাবী সত্ত্বেও হামাস ও কাসসামের নিরবতা এই অকুতোভয় কুদস প্রেমিকের বেঁচে থাকা ও শহীদ হওয়া নিয়ে রহস্যকে আরো দীর্ঘায়িত করছে।

উল্লেখ্য, ইসমাইল হানিয়ার শাহাদাতের পর কাসসাম বিগ্রেডের পাশাপাশি হামাসেরও প্রধান হিসেবে নিযুক্ত হোন কুদসের লৌহ মানব ইয়াহিয়া সিনওয়ার। তাকে ইসরাইলের অস্তিত্বের জন্য প্রধান হুমকি বলে মনে করে ইসরাইল। ৭ অক্টোবর থেকে অভিনব উপায়ে শুরু হওয়া স্বাধীনতা ও প্রতিরোধ যুদ্ধের প্রধান সমর কৌশলীও ছিলেন তিনি। ২০১১ সালে মুক্তির আগ পর্যন্ত ইসরাইলী কারাগারে আটক থাকতে টর্চার সেলে জিজ্ঞাসাবাদের সময় তিনি শুধু একটা কথাই বলতেন, “আমি মুক্তি পেলে ইসরাইলকে ধ্বংস করে দেবো।”

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img