মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

মহানবী সা.কে নিয়ে কটূক্তি; ভয়াবহ কূটনৈতিক চাপে ভারত

ভারতের ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তির পর মুসলিম দেশগুলোর কাছ থেকে তীব্র সমালোচনার মুখে পড়েছে ভারত। কাতার, কুয়েত ও ইরান রোববার ভারতের দূতদের তলব করে তাদের প্রতিবাদ জানিয়েছে।

এছাড়া ইতোমধ্যে নিন্দা জানিয়েছে ওআইসি, সৌদি আরব, পাকিস্তান।

এদিকে কটূক্তিকারী দুই নেতাকে বহিষ্কার করেছে বিজেপি। টেলিভিশন বিতর্কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তি করায় বিজেপির জাতীয় মুখপাত্র নূপুর শর্মাকে দলের প্রাথমিক সদস্যপদ থেকে সাময়িক বরখাস্ত করেছে। আর বিজেপির দিল্লি মিডিয়া অপারেশন প্রধান নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করা হয়েছে বলে দলটি জানিয়েছে।

জানা যায়, নুপুর শর্মা গত সপ্তাহে এক টিভি বিতর্কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও উম্মুল মুমিনিন হজরত আয়েশা (রা:) সম্পর্কে কটূক্তি করেন। ভারতের মুসলিমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানালে নূপুরের সহকর্মী জিন্দাল টুইটারে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্পর্কে আরো কিছু কটূক্তি করেন।

রোববার (৫ জুন) কুয়েত ও কাতারের ভারতীয় রাষ্ট্রদূতদের তলব করে ওই মন্তব্যের জন্য আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানানো হয়। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় অত্যন্ত আপত্তিকর মন্তব্য এবং বিজেপির প্রতিক্রিয়ার নিন্দা করে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলে, এসব সম্পূর্ণ অগ্রহণযোগ্য মন্তব্য কেবল পাকিস্তানের নয়, সারা দুনিয়ার কোটি কোটি মুসলিমকে আহত করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফও বিজেপি নেত্রীর মন্তব্যের নিন্দা করেন। ইসলামি সহযোগিতা সংস্থাও (ওআইসি) এ ঘটনায় ভারতের নিন্দা করেছে।

সৌদি আরবও বিজেপি মুখপাত্রের অপমানসূচক মন্তব্যের নিন্দা জানিয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ‘সব বিশ্বাস ও ধর্মের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন’ করার আহ্বান জানিয়েছে।

দিল্লিভিত্তিক সাংবাদিক সাবা নকভি আলজাজিরাকে বলেন, বিজেপি ইতোপূর্বে ভারতে মুসলিমদের বিরুদ্ধে উত্তেজনা সৃষ্টি করে রাজনৈতিকভাবে লাভবান হয়েছে।

নকভি বলেন, কিন্তু এবার তাদেরকে আন্তর্জাতিক মূল্য দিতে হবে।

তিনি বলেন, ভারতে বিশ্বের অন্যতম বৃহত্তম মুসলিম জনগোষ্ঠী রয়েছে। ফলে এই ঘটনা বিশ্ব জেনে গেছে।

সূত্র : আলজাজিরা ও ডন

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img