বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ইহুদিবাদী ইসরাইলকে পরমাণু অস্ত্র ত্যাগের আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ

জাতিসঙ্ঘ এক প্রস্তাব পাস করে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে তার পরমাণু অস্ত্র ত্যাগ করার আহ্বান জানিয়েছে। গতকাল মঙ্গলবার ‘পশ্চিম এশিয়ায় পরমাণু অস্ত্র বিস্তারের বিপদ’ শীর্ষক ওই প্রস্তাব পাস করে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদ।

ইসরাইলি দৈনিক জেরুজালেম পোস্ট জানিয়েছে, সাধারণ পরিষদের ওই প্রস্তাবের পক্ষে ১৫৩ দেশ ও বিপক্ষে ছয় দেশ ভোট দেয়। এছাড়াও ২৫ দেশ ভোটদানে বিরত থাকে। যেসব দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে সেগুলো হচ্ছে আমেরিকা, কানাডা, ইসরাইল, মার্শাল দ্বীপপুঞ্জ, পালাউ ও মাইক্রোনেশিয়া।

প্রস্তাবে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে বলা হয়েছে, দেশটি যেন আর কোনো পরমাণু অস্ত্র সংরক্ষণ না করে। সেইসঙ্গে নতুন করে কোনো পরমাণু অস্ত্রের পরীক্ষা বা নতুন করে এই অস্ত্র তৈরি করা থেকে বিরত থাকতেও তেল আবিবের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের প্রস্তাব ইসরাইলের সব পরমাণু স্থাপনাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র পরিদর্শনের আওতায় আনারও আহ্বান জানিয়েছে।

ইসরাইলের কাছে শত শত পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয়। এসব অস্ত্র গোটা মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। এই অবৈধ রাষ্ট্র এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করেনি। বিশ্বের ১৯১ দেশ এ পর্যন্ত এনপিটিতে স্বাক্ষর করেছে।

সূত্র : পার্সটুডে

spot_imgspot_img

আরও