মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

পুণরায় পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা অসম্ভব: সুইস প্রেসিডেন্টকে রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা বিশ্বের বেশ কয়েকটি দেশের দীর্ঘদিনের প্রচেষ্টার ফসল।কাজেই এটিতে সংশোধনী আনার লক্ষ্যে আবার এই সমঝোতা নিয়ে আলোচনা করা অসম্ভব এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের বিরোধী।

তিনি মঙ্গলবার (১৬ ফ্রেব্রুয়ারি) রাতে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট গাই পারমালিনের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন। তেহরান-বার্ন সম্পর্ককে ঐতিহাসিক ও গভীর আখ্যায়িত করে রুহানি বলেন, দু’দেশের সদিচ্ছা থাকলে এই সম্পর্ক ও সহযোগিতা আরো বহুগুণে বাড়ানো সম্ভব।

হাসান রুহানি বলেন, ইরানকে হুমকি-ধমকি দিয়ে এবং চাপ ও বলপ্রয়োগ করে কেউ কোনোদিন কোনো সমস্যার সমাধান করতে পারেনি। এখনো শুধুমাত্র যৌক্তিক পন্থা অবলম্বন করে এবং পারস্পরিক সম্মানের ভিত্তিতে আলোচনার মাধ্যমেই যেকোনো সমস্যার সমাধান করা সম্ভব।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে তার দেশের অবস্থান অত্যন্ত স্পষ্ট। আমেরিকাকে আগে কার্যকরভাবে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। এরপরই কেবল তেহরান তার পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে ফিরে যাবে। রুহানি বলেন, বল এখন আমেরিকার কোর্টে; যখনই আমেরিকা নিষেধাজ্ঞা তুলে নেবে তখনই সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে।

সুত্র: পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img