আমেরিকার নির্বাচন: হবে বাইডেন-ট্রাম্প লড়াই

আমেরিকার আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনয়ন পেয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও সিনেটর জো বাইডেন।

এরইমধ্যে ডেমোক্র্যাট দলের প্রার্থী হতে প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেছেন তিনি।

এর আগে গত এপ্রিল মাসে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান ডেমোক্র্যাট দলের আরেক মনোনয়ন প্রত্যাশী ও সমাজতান্ত্রিক ধ্যান-ধারণার ব্যক্তি সিনেটর বার্নি স্যান্ডার্স। ফলে তখনই জো বাইডেনের দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়। তবে শনিবার এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা এলো।

ডেমোক্র্যাট প্রার্থী হতে জো বাইডেনের দরকার ছিল ১,৯৯১ জন প্রতিনিধির সমর্থন। গত সপ্তাহে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের প্রাইমারি শেষে তার ঝুলিতে আসে ১,৯৯৫ জন প্রতিনিধির সমর্থন।

বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ওই কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে।

এরপরই তিনি নামবেন নির্বাচনী প্রচারণায়। তার প্রতিদ্বন্দ্বী হবেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন যে বাইডেন আর ট্রাম্পের লড়াইয়ে পরিণত হতে যাচ্ছে এপ্রিলে স্যান্ডার্সের সরে দাঁড়ানোর পরই তা স্পষ্ট হয়ে যায়। ডেমোক্র্যাটদের প্রথম দিককার প্রাইমারিতে এগিয়ে ছিলেন স্যান্ডার্সই। তবে সুপার টুয়েসডেতে তাকে হারিয়ে এগিয়ে যান বাইডেন।

এদিকে, ট্রাম্পকে হারাতে ডেমোক্র্যাট দলের সবাইকে এক হয়ে লড়ার আহবান জানিয়েছেন মনোনয়ন পাওয়া জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *