বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ফিলিস্তিন সমর্থক উফুক আলুতাসকে ইসরাইলে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করেছে তুরস্ক

ইনসাফ | নাহিয়ান হাসান


দু’বছর পর পুনরায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলো তুরস্ক।

সোমবার (১৪ ডিসেম্বর) এই সংক্রান্ত খবর প্রকাশিত হয় বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমগুলোতে।

খবরে বলা হয়, ২ বছর আগে ইহুদিবাদী ইসরাইলের সাথে ছিন্ন করা কূটনৈতিক সম্পর্ককে পুনরায় স্থাপন করেছে তুরস্ক।

গাজায় ফিলিস্তিনিদের উপর হামলার প্রতিবাদ স্বরূপ ২০১৮ সালে ইসরাইলে নিযুক্ত তুর্কী রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছিল তুরস্ক। ফলে, ইহুদিবাদী ইসরাইলও তুরস্কের সাথে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছিল।

ইহুদিবাদী ইসরাইলের সাথে নতুন করে আবার কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ায় তুরস্ক তাদের নতুন রাষ্ট্রদূতের নাম ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে। তিনি হলেন ৪০ বছর বয়সী উফুক আলুতাস।

নবনিযুক্ত এই তুর্কী রাষ্ট্রদূতের ব্যাপারে বলা হয়, অত্যন্ত চতুর ও তীক্ষ্ণ মেধা সম্পন্ন উফুক আলুতাস হলেন, ফিলিস্তিন সমর্থক এবং ইরান বিষয়ক বিশেষজ্ঞ।

বিশ্বের বিভিন্ন গণমাধ্যমগুলোতে তুরস্কের এই পদক্ষেপকে আমেরিকার নবনির্বাচিত প্রশাসনের সাথে তাদের সম্পর্কোন্নয়নের প্রচেষ্টা রূপে আখ্যায়িত করা হচ্ছে।

তাছাড়া, তুরস্ক কর্তৃক ইহুদিবাদী ইসরাইলে নতুন রাষ্ট্রদূত প্রেরণের ঘোষণা এখনো দেয় নি ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল।

উল্লেখ্য, বিগত দুই মাসের ব্যবধানে সংযুক্ত আরব আমিরাত, সুদান, বাহরাইন ও মরক্কো সহ এখন পর্যন্ত মোট ৪ টি আরব রাষ্ট্র ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছে।

সূত্র: জিও নিউজ।

spot_imgspot_img

আরও