বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ফাইজারের টিকার অনুমোদন দিল আমেরিকা

আমেরিকায় টিকা ব্যবহারের অনুমোদন পেলো ফাইজার। শুক্রবার যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদন দিয়েছে। এফডিএ’র উপদেষ্টা প্যানেল ভ্যাকসিনটি অনুমোদনে সবুজ সংকতে দেওয়ার একদিনের মাথায় এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো। খবর বিবিসির

এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে সাধারণ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এরইমধ্যে শুরু হয়েছে ভ্যাকসিন প্রয়োগ। যুক্তরাজ্যের পর ফাইজারের টিকার ব্যবহারের অনুমোদন দিয়েছে বাহরাইন, কানাডা ও সৌদি আরব।

এদিকে যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদনের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপের মুখে পড়ে এফডিএ।শুক্রবারের মধ্যে টিকা অনুমোদন না দিলে সংস্থাটির প্রধান স্টিফেন হানকে পদত্যাগ করতে বলা হয়। তবে বিষয়টি ‘সত্য নয়’ বলে মার্কিন গণমাধ্যমকে জানিয়েছেন হান।

আগের দিন স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি সরকারি প্যানেল এ টিকা অনুমোদন দিতে এফডিএ’কে সুপারিশ করে। এরপরই আর দেরি না করে অনুমোদন দিতে সংস্থাটির ওপর ট্রাম্প প্রশাসনের চাপ বাড়তে থাকে।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ভ্যাকসিন প্রদান শুরু হবে। তবে হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি আলেঙ্গ আজার সাংবাদিকদের বলেছিলেন, সোম বা মঙ্গলবার থেকে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর জন্য কাজ করছে তার অধিদপ্তর।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ৯৬৫ জন। আর এ মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৫ হাজার ১৮২ জনের।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার এবং জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ গবেষণায় উদ্ভাবিত এই টিকাটি ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি কর্তৃপক্ষের।

spot_imgspot_img

আরও