রবিবার, আগস্ট ১, ২০২১

বাংলাদেশের দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বাংলাদেশ ও ভিয়েতনামে তিনটি হ্যাকিং গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। এর মধ্যে বাংলাদেশের দুটি এবং ভিয়েতনামের একটি গ্রুপ রয়েছে।

ফেসবুকের নেটওয়ার্কের অপব্যবহার, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বেদখল (হ্যাক), সেই অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে আপত্তিকর, উসকানিমূলক, রাষ্ট্রবিরোধী পোস্ট দেওয়া, ক্ষতিকর ম্যালওয়্যার ছড়ানোর প্রমাণ পেয়েছে ফেসবুকের ইন্টেলিজেন্স দল।

ফেসবুক নিউজরুমে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এতে ভিয়েতনামের এপিটি ৩২ এবং বাংলাদেশের ডন’স টিম ও ক্র্যাফের নাম এসেছে।

ফেসবুকের অনুসন্ধানে এ রকম সাইবার গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত দুটি অলাভজনক সংগঠনের নাম উঠে এসেছে। এগুলো হলো ডন’স টিম (ডিফেন্স অব নেশন নামেও পরিচিত) এবং ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ)।

ফেসবুকের হেড অব সিকিউরিটি পলিসি নাথানিয়েল গ্লেইসার এবং সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ম্যানেজার মাইক ডিভ্লিয়ানস্কির লিখিত এক বার্তায় বলা হয়েছে, ফেসবুকের থ্রেট ইন্টেলিজেন্স বিশ্লেষক ও নিরাপত্তা বিশেষজ্ঞরা সব সময় ম্যালওয়্যার ছড়ানো, ফেসবুকের বিভিন্ন প্ল্যাটফর্ম, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা, রাষ্ট্রবিরোধীদের, হ্যাকারদের অ্যাকাউন্টের গতিবিধির ওপর লক্ষ রাখে এবং তাদের কার্যক্রম থামিয়ে নিষ্ক্রিয় করে দেয়। পাশাপাশি ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্টকে আরও নিরাপদ করার উদ্যোগ নেয়।

বাংলাদেশভিত্তিক দলটির লক্ষ্য স্থানীয় অ্যাকটিভিস্ট, সাংবাদিক ও সংখ্যালঘু ব্যক্তিরা। একই সঙ্গে যাঁরা প্রবাসে থাকেন তাঁরাও। ফেসবুকের নীতিমালা ভঙ্গ করে তাঁদের অ্যাকাউন্টের দখল নেওয়া হয়। ফেসবুকের অনুসন্ধানে এ রকম সাইবার গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত দুটি অলাভজনক সংগঠনের নাম উঠে এসেছে।

- Advertisement -spot_img

সর্বশেষ