বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ধর্মীয় স্বাধীনতা ইস্যুতে প্রকাশিত যুক্তরাষ্ট্রের প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছে পাকিস্তান

ইনসাফ | নাহিয়ান হাসান


পাকিস্তানে ধর্মীয় স্বাধীনতা না থাকা বিষয়ক মার্কিন যুক্তরাষ্ট্রের অপবাদ ও প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

বুধবার (৯ ডিসেম্বর) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করে।

বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহেদ হাফেজ চৌধুরী বলেন, ধর্মীয় স্বাধীনতা না থাকার অপবাদ ধর্মীয় স্বাধীনতার প্রচার ও প্রসারের সহায়ক নয় এবং পাকিস্তানের ধর্মীয় স্বাধীনতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাচারীতা ও মনগড়া পক্ষপাতিত্বমূলক আইনকে ইসলামাবাদ প্রত্যাখ্যান করছে। কেনোনা, প্রতিবেদনে উল্লেখিত ধর্মীয় স্বাধীনতা না থাকার বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ সরেজমিন বাস্তবতার সম্পূর্ণ বিপরীত।

তিনি আরো বলেন, ধর্মীয় স্বাধীনতার দোহায় দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে নেওয়া যুক্তরাষ্ট্রের পদক্ষেপ অত্যন্ত সন্দেহজনক। কেনোনা বহুধর্মের দেশ ভারতে, উগ্র হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়াম বা স্বয়ং সেবক (আরএসএস) এবং ভারতের সরকার দলীয় সংগঠন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একেবারে প্রকাশ্যেই দেশটিতে ধর্মীয় স্বাধীনতার বিরোধীতা করে যাচ্ছে।

তাই হিন্দুত্ববাদী ভারতে ধর্মীয় স্বাধীনতা না থাকা ও সংখ্যালঘুদের উপর অনবরত নির্যাতন যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদনকে কঠোরভাবে প্রশ্নবিদ্ধ করে।

অপরদিকে পাকিস্তান হল, বিভিন্ন ধর্মের মাঝে সম্প্রীতি বজায় রাখার এক উৎকৃষ্ট প্রতিচ্ছবি। কেনোনা পাকিস্তানের আইন ধর্মীয় স্বাধীনতা এবং সংখ্যালঘুদের অধিকার সংরক্ষণের নিশ্চয়তা দেয়।

সূত্র: জিও নিউজ

spot_imgspot_img

আরও