শনিবার, এপ্রিল ২০, ২০২৪

অর্ধযুগ পার করলো ইনসাফ

অর্ধযুগ পার করলো দেশের ইসলামী ঘরানার প্রথম অনলাইন পত্রিকা ইনসাফ। শত শত বছর ধরে স্বীয় অধিকারের প্রত্যাশায় লড়ে যাচ্ছে মুক্তিকামী জনতা। যে ধারা অব্যাহত ছিলো ১৭৫৭ থেকে ১৯৪৭ হয়ে ১৯৭১-এ। কোটি হৃদয়ের সেই আকাঙ্ক্ষাকে পূর্ণ করার সংকল্প এবং ২০১৩ সালের ৫ মে’র চেতনাকে ধারণ করে তার ঠিক এক বছর পর ২০১৪ সালের ৫ মে ইনসাফ যাত্রা শুরু করে।

গত ৫ মে ষষ্ঠ বর্ষ পূর্ণ করে সপ্তম বর্ষে পদার্পণ করে ইনসাফ। অনিবার্য কারণে শুরু থেকেই প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন ৫ মে’র পরিবর্তে মে মাসের অন্য কোনও তারিখে করা হয়ে থাকে। তাই এবার ১৭ মে তারিখকে উদযাপনের জন্য বেছে নেয়া হয়েছে।

মহামারী করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বড় পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা সম্ভব হয়নি। তবে অনলাইনে সীমিত আকারে আয়োজন করা হয়েছে।

ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক বাণীতে ইনসাফের সকল পাঠক ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা জানিয়েছেন পত্রিকার উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান আল্লামা জুনাইদ বাবুনগরী

বাণীতে আল্লামা বাবুনগরী বলেন, বর্তমান বিশ্বে মিডিয়ার গুরুত্ব অনেক। মিডিয়া এতই শক্তিশালী যে, যেকোনো মূহুর্তে প্রেক্ষাপট পরিবর্তন করতে সক্ষম। বর্তমানে বাতিল তাগুতী গোষ্ঠী মিডিয়া ও শিক্ষা-সংস্কৃতিকে ব্যবহার করে ইসলামের উপর আঘাত করছে। ইসলামের উপর বাতিল গোষ্ঠী কীভাবে, কোন পথে আঘাত করছে তা আমাদের উপলব্ধি করে সেভাবেই মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, ইহুদি, খৃস্টান ও ইসলাম বিদ্বেষীদের নিয়ন্ত্রণে থাকা চলমান মিডিয়ার মোকাবেলায় গোটা মুসলিম উম্মাহর উপর কর্তব্য হলো বাস্তবমুখী তথ্য নির্ভর শক্তিশালী ইসলামী মিডিয়া তৈরী করা। শুধু উলামায়ে কেরাম নয়; যারা আল্লাহ ও তার রাসূল সাল্লাল্লাহু আলাইহী ওয়া-সাল্লামকে বিশ্বাস করে, ভালোবাসে, তাদেরও কর্তব্য ইসলামী মিডিয়াকে শক্তিশালী করা। আলহামদুলিল্লাহ। আমাদের এই ইসলামী মিডিয়ার প্রয়োজন কিছুটা হলেও ‘ইনসাফ’ পূরণ করতে সক্ষম হয়েছে।

‘ইনসাফ’ ইসলামী মিডিয়া জগতে একটি বিপ্লবের নাম উল্লেখ করে তিনি বলেন, ‘ইনসাফ’ প্রতিনিয়ত বাস্তবসম্মত, তথ্য নির্ভর ও ইনসাফি’আতের ভিত্তিতে সংবাদ প্রচার করে আসছে। সম্পাদক সাইয়েদ মাহফুজ খন্দকারের বলিষ্ঠ নেতৃত্বে নিবেদিতপ্রাণ কর্মীদের দ্বারা সংবাদ, প্রতিবেদন, ভিডিও শো, সাক্ষাৎকার ও প্রবন্ধ ইত্যাদি প্রকাশের মাধ্যমে ইতিমধ্যে পাঠকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঠকদের উদ্দেশে শুভেচ্ছা বার্তা দিয়েছেন ইনসাফের সম্পাদক ও প্রকাশক সাইয়েদ মাহফুজ খন্দকার।

মহান আল্লাহর দরবারে শুকরিয়া জ্ঞাপন করে তিনি বলেন, পাঠকদের ভালোবাসা আর সহযোগিতায় ইনসাফের আজ এতদূর আসা। দীর্ঘ এ পথচলাতে পাশে থাকায় ইনসাফ পরিবারের পক্ষ থেকে আপনাদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। আপনাদের ভালোবাসা এবং আস্থার কারণেই ইনসাফ আজ ‘আস্থার প্রতীক’ হয়ে উঠেছে। আমরা আশা করছি অতীতের মতো আপনাদের ভালোবাসা ও সহযোগিতা পাবো।

ইনসাফের আত্মপ্রকাশকালীন সময়ের কথা উল্লেখ করেন তিনি। বলেন, নানান প্রতিকূলতা মোকাবিলা করে ইনসাফ আজ এ পর্যন্ত এসেছে। ইনসাফকে কঠিন প্রতিকূলতায় যেমন কদম বাড়াতে হয়েছে; সাথে ইনসাফের মাধ্যমেই তৈরী হয়েছে নতুন এক আদর্শিক ধারার। যাকে বলা যায় গণমানুষের ধারা, মাজলুমের পক্ষের ধারা, ইনসাফ, সাম্য ও মানবিকতার ধারা। এই ধারায় হলুদ সাংবাদিকতার জোরে নির্দোষকে সন্ত্রাসী বানিয়ে দেওয়া হয়না। এ ধারায় সত্যকে সত্য হিসেবেই উপস্থাপন করা হয়, মিথ্যে এবং অন্যায়কে জনতার সামনে তুলে ধরা হয়। এধারায় সেক্যুলারিজমের নামে সংখ্যাগরিষ্ঠের ধর্মবিশ্বাসের সাথে তিরস্কার করা যেমন হয়না, তেমনি সংখ্যালঘুদের ধর্মীয় আবেগ-অনুভূতিকেও পূর্ণ সম্মানের সাথে দেখা হয়। এধারায় কোনও সংঘ বা গোষ্ঠী কাওকে সন্ত্রাসবাদী ঘোষণা করে দিলেই তাকে মানদন্ড হিসেবে গ্রহণ করা হয়না, আবার ধর্মের নামে চালিয়ে দেওয়া অন্যায়কেও সমর্থন করেনা। এই ধারা ইনসাফের কথা বলে। ন্যায়ের কথা বলে। মজলুমের পক্ষে বলে।

মাহফুজ খন্দকার বলেন, ইনসাফ ও পরবর্তী ইসলামী ঘরানার গণমাধ্যমগুলোর বর্তমান অবস্থান ও মূল ধারার গণমাধ্যমে এর প্রভাব দেখে আমরা আশা করতে পারি যে, ইন শা আল্লাহ খুব বেশি সময় লাগবেনা, অচিরেই দেশের গণমাধ্যম জগতে আমূল পরিবর্তন আসবে, এবং গণমাধ্যম গণমানুষের মাধ্যমে পরিণত হবে।

সঠিক পৃষ্ঠপোষকতার অভাবে ইসলামী ধারার অনেক গণমাধ্যমকে ইতিমধ্যেই বিতর্কিত পথে পা বাড়াতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, পৃষ্ঠপোষকতা পেলে ইনসাফসহ ইসলামী ধারার গণমাধ্যমগুলো অনেকদূর যেতে পারবে।

অর্ধযুগ পাড়ি দেওয়ার এই আনন্দঘন মুহূর্তে সকল সহকর্মী ও সহযোগীদের ধন্যবাদ জানান তিনি। বলেন, তাদের সহযোগিতা না পেলে ইনসাফকে এতদূর নিয়ে আসা সম্ভব হতো না। যারা ইনসাফে এখনো কর্মরত আছেন এবং এই দীর্ঘ পথে অতীতে যারা সাথে ছিলেন, তাদেরও স্মরণ করেন ইনসাফ সম্পাদক।

এছাড়াও ইনসাফের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন দেশের সিনিয়র আলেম-উলামা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, লেখক-সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ নানান শ্রেণি পেশার বিশিষ্টজনেরা।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img