Warning: sprintf(): Too few arguments in /home/insaf24net/public_html/wp-content/themes/infinity-news/inc/breadcrumbs.php on line 252

সিরিয়ার ইদলিবে আসাদ সরকার ও রাশিয়া যুদ্ধাপরাধ করেছে: হিউম্যান রাইটস ওয়াচ

ইনসাফ | সোহেল আহম্মেদ


সুন্নী মুসলিম গণহত্যার খলনায়ক ও সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদের সরকার এবং তার মিত্র রাশিয়া ইদলিবে যুদ্ধাপরাধ করছে বলে হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডাব্লু) এক গবেষণায় জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার ইদলিবে সিরিয়ার সরকার-রাশিয়ান জোটের দ্বারা গত ১১ মাস ধরে শুরু হওয়া কয়েক ডজন বিমান ও স্থল হামলা চালিয়ে তারা পরিস্কারভাবে যুদ্ধের আইন লঙ্ঘন করেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ যাবৎ ৪৬টি স্থল এবং বিমান হামলা চালানোর মাধ্যমে আসাদ সরকার ও রাশিয়া আন্তর্জাতিক মানবিক আইন বা যুদ্ধের আইন লঙ্ঘন করেছে এবং ইদলিবের প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে অনেক বেসামরিক বস্তু এবং অবকাঠামো ক্ষতিগ্রস্থ করেছে। এ হামলাগুলি সিরিয়িয়ানদের স্বাস্থ্য, শিক্ষা এবং পর্যাপ্ত জীবনযাত্রার অধিকারকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ করেছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, নথিভুক্ত দলিলের সিংহভাগ আক্রমণ সিরিয়ার সরকারী বাহিনী এবং সরকারবিরোধী সশস্ত্র দলগুলির মধ্যে সক্রিয় লড়াইয়ের থেকে অনেক দূরে সংঘটিত হয়েছিল। তারা বেশিরভাগ জনবহুল অঞ্চলে আগাম সতর্কতা ছাড়াই হামলা করেছে। এসব হামলায় কমপক্ষে ১৬ শ’ বেসামরিক নাগরিক মারা গেছে এবং প্রায় ১.৪ মিলিয়ন মানুষকে বাস্তুচ্যুত করতে বাধ্য করেছে।

সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে যে রাশিয়া ও তুরস্কের মধ্যে আলোচনার পর মার্চ মাসে যুদ্ধবিরতি শুরুর পরে সিরিয়ান সরকার ইদলিব ও তার আশেপাশের প্রায় অর্ধেক অঞ্চলের শত শত শহর ও গ্রাম নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় যেগুলি বেশিরভাগই জন মানবহীন ছিল কারণ বাসিন্দারা জীবন বাঁচাতে পালিয়ে গিয়েছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *