Warning: sprintf(): Too few arguments in /home/insaf24net/public_html/wp-content/themes/infinity-news/inc/breadcrumbs.php on line 252

মিডিয়ার দাওয়াতি কার্যক্রমকে যথাযথ গুরুত্ব দেয়া হচ্ছেনা

মাওলানা মুসা বিন ইজহার | সাবেক উপদেষ্টা সম্পাদক ও পরিচালনা পর্ষদ সদস্য : ইনসাফ


আলহামদু লিল্লাহ। দেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা আমাদের প্রিয় ইনসাফ দীর্ঘ অর্ধযুগ পার করে সপ্তম বর্ষে পদার্পণ করেছে। অর্ধযুগ পূর্তিতে ইনসাফ পরিবারের পক্ষ থেকে আপনাদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

ইনসাফের শুরুটা হয়েছে একটি নাজুক ও প্রতিকূল সময়ে। সেখান থেকে ইনসাফ যে নিষ্ঠা, ধৈর্য ও দক্ষতার মাধ্যমে এ পর্যন্ত এসেছে, তা শুধু ইনসাফই নয়; বাংলাদেশের পুরো ইসলামী মিডিয়ায় জন্য একটি মাইলফলক।

কওমী চিন্তা ও আদর্শ লালিত সংবাদ মাধ্যম ইনসাফ আমাদের কওমী অঙ্গনের জন্য একটি বড় নেয়ামত। এই দীর্ঘ ছয় বছরে ইনসাফ ও তার পরবর্তী অন্যান্য মিডিয়াগুলো বাংলাদেশের মিডিয়া জগতে এক ব্যাপক পরিবর্তন সৃষ্টি করেছে। একটি নতুন স্বতন্ত্র ধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

ইনসাফ তার চিন্তা ও আদর্শভিত্তিক এই কাজের ধারা অব্যহত রেখে এগিয়ে যেতে থাকবে এবং ধীরে ধীরে প্রিন্ট ও ইলেকট্রনিকসহ সব মাধ্যমে প্রসারিত হবে ইন শা আল্লাহ।

ইসলামী ঘরানার মিডিয়ার কার্যক্রম যে একটি দাওয়াতি ধারা এবং এ ধারায় দাওয়াতি কার্যক্রম হতে পারে -এই ধারণাটি দেশের ইসলামপন্থীদের মাঝে এখনো সেভাবে প্রতিষ্ঠিত না। ফলে ইসলামী ধারার মিডিয়াগুলোর কাজ করা বা সামনে আগানো কঠিন হয়ে দাঁড়ায়। কারণ পরিপূর্ণ অর্থনৈতিক সমর্থন না পেলে কাজ করা বেশ কঠিন।

মিডিয়া পরিচালনা এমনিতেই ব্যয়বহুল। বলা হয়, মিডিয়া পালা আর হাতি পালা একই কথা। সেখানে যদি হয় ইসলামী মিডিয়া, তাহলে এর ব্যয় বহন আরো কঠিন হয়ে দাঁড়ায়। কারণ, ইসলামী ঘরানার মিডিয়া দেশে সে-অর্থে প্রতিষ্ঠিত না। ইনসাফের মাধ্যমে এ জগতের শুরু। এখানে পৃষ্ঠপোষকতা পাওয়া একেবারেই অসম্ভব বিষয় হয়ে দাঁড়ায়। ফলে দেশে যে-কটি ইসলামী ঘরানার মিডিয়া যাত্রা শুরু করেছে, সবগুলোর পথচলা একেবারেই ক্ষীণ।

ইসলামপ্রেমী সাধারণ মানুষরা মসজিদ-মাদরাসা বা দ্বীনের অন্যান্য বিষয়কে যেভাবে গুরুত্ব দিয়ে থাকে, ইসলামী ঘরানার মিডিয়া বা মিডিয়ার দাওয়াতি কার্যক্রমকে সেভাবে গুরুত্ব দিচ্ছে না কিংবা গুরুত্ব বুঝতে পারছেন না। এতে এ ধারার মিডিয়াকে অনেক প্রতিকূলতার মুখোমুখি দাঁড়াতে হয়। আমরা ইনসাফ এর কথা বলতে পারি। ইনসাফ হাজার প্রতিকূলতার মধ্যে টিকে আছে। অর্ধযুগ বলা হয়ত সহজ। কিন্তু হাজার প্রতিকূলতায় অর্ধযুগ পেরিয়ে এখানে আসা ছিল এক কঠিন লড়াই। আল্লাহর রহম ছাড়া আমাদের পক্ষে আদৌ সম্ভব হতো না।

আমরা এদেশে শক্তিশালী ইসলামী মিডিয়ার স্বপ্ন দেখি। ইনসাফকে দেশের প্রথম সারির মিডিয়া হিসেবে দেখার স্বপ্ন দেখি। আমরা মনে করি, পাঠক-দর্শক এবং দেশের ইসলামপন্থীরা যদি এগিয়ে আসেন, পৃষ্ঠপোষকতা করেন, অচিরেই ইনসাফ এর পাশাপাশি ইসলামী ঘরানার মিডিয়াগুলো প্রতিষ্ঠিত হবে। ইন শা আল্লাহ।

আমাদের সাথে থাকার জন্য ইনসাফের সকল পাঠক-দর্শককে ধন্যবাদ। আগামীতেও আমাদের পাশে থাকবেন – এই আশাবাদী। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *