Warning: sprintf(): Too few arguments in /home/insaf24net/public_html/wp-content/themes/infinity-news/inc/breadcrumbs.php on line 252

ভূমধ্যসাগরে তেল ও গ্যাসের খনি পাওয়ার আশা করছেন এরদোগান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ

তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান বলেছেন, ইজিয়ান ও ভূমধ্যসাগরীয় অঞ্চলে কারো অবৈধ পদক্ষেপ তথা জলদস্যুতা সহ্য করবে না তুরস্ক।

সোমবার (৩১ আগস্ট) কৃষ্ণ সাগর প্রদেশের গিরসুনে মাছ ধরার মউসুম শুরু উপলক্ষে আয়েজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এরদোগান বলেন, তুর্কি জাতি হিসাবে আমরা অন্যের অধিকার লঙ্ঘন করি না, আমাদের অধিকার লঙ্ঘন করতেও কাউকে দেবোনা। তুরস্ক সাইপ্রিয়টের সামুদ্রিক অধিকারকে পুরোপুরি রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ। তুরস্ক তার তীরে সীমাবদ্ধ থাকবে না কারণ এটি এই অঞ্চলের দীর্ঘতম উপকূলরেখার দেশ।

তিনি আরো বলেন, আমাদের অরুক রেইস (ড্রিল শিপ) দৃঢ়তার সাথে এর ভূমিকম্প সংক্রান্ত গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। আমরা আশা করি যত তাড়াতাড়ি সম্ভব ভূমধ্যসাগরেও কৃষ্ণ সাগরের মতো সুসংবাদ পাব ইন-শা আল্লাহ্।

প্রসঙ্গত, ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্কের স্বার্থ লঙ্ঘন করে দেশটির তীরবর্তী ছোট ছোট দ্বীপের উপর ভিত্তি করে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করার ব্যাপারে গ্রীসের হীনপ্রচেষ্টার ধারাবাহিকভাবে বিরোধিতা করে আসছে আঙ্কারা। এবং ভূমধ্যসাগরে নিজেদের সফল অর্থনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন এরদোগান।

২০২০ সালের ২১ আগস্ট কৃষ্ণসাগরে প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুতের সন্ধান পাওয়ার ঘোষণা দেয় তুরস্ক। ওই মজুত পাওয়ার পর অনুসন্ধান কাজে আরও গতি আনে দেশটি। ২৪ আগস্ট এক ঘোষণায় এরদোগান জানান, ভূমধ্যসাগরে নিজেদের অধিকারে থাকা সমুদ্রসীমায় তাদের গবেষণা জাহাজ অরুচ রেইসের অনুসন্ধানের সময় ২৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

এই অনুসন্ধানকে বেআইনি হিসেবে আখ্যায়িত করে গ্রিস। এর জেরে পাল্টাপাল্টি মহড়ার ঘোষণা দেয় তুরস্ক ও গ্রিস। উদ্ভূত পরিস্থিতিতে গ্রিসের পাশে দাঁড়ায় ইউরোপীয় ইউনিয়ন। অপরদিকে তুরস্কের পক্ষে ভূমধ্যসাগরে যৌথ সামরিক মহড়া দেয় আমেরিকা।

ইউরোপীয় ইউনিয়নকে প্রেসিডেন্ট এরদোগান সাফ জানিয়ে দিয়েছেন, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ক কোনও ধরনের অস্থিরতা তৈরি করছে না। তার দেশ জোরালোভাবে এটা প্রমাণ করেছে যে, তারা উত্তেজনা কমাতে আগ্রহী। এ ইস্যুতে তুরস্ক সংলাপে বসতেও প্রস্তুত রয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *