Warning: sprintf(): Too few arguments in /home/insaf24net/public_html/wp-content/themes/infinity-news/inc/breadcrumbs.php on line 252

ফিলিস্তিনি সোশ্যাল এক্টিভিস্টদের একাউন্ট ব্লক করে দিচ্ছে ফেসবুক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ফেসবুকের বিরুদ্ধে ফিলিস্তিনি সোশ্যাল এক্টিভিস্টদের ফেসবুক একাউন্ট ব্লক করে দেওয়ার অভিযোগ আরোপ করেছে।

সোমবার (৮ জুন) আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার ইমপ্যাক্ট ইন্টারন্যাশনাল ফর হিউম্যান রাইটস পলিসি,ফিলিস্তিনিয় এবং অন্যান্য সোশ্যাল এক্টিভিস্টদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করার ব্যাপারে সোশ্যাল জায়ান্ট হিসেবে খ্যাত ফেসবুক কর্তৃপক্ষকে অভিযুক্ত করেছে। এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বলেছে যে, ফেসবুকের এই ধরনের কর্মকাণ্ড মতপ্রকাশের স্বাধীনতার অধিকার লঙ্ঘন করে যা খুবই দুঃখজনক ব্যাপার।

মধ্যপ্রাচ্য সহ উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলের লক্ষ লক্ষ অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার ইমপ্যাক্ট ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এই ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে এটিকে কোম্পানির নবনিযুক্ত তদারকি বোর্ডের ব্যর্থতার প্রাথমিক লক্ষ্মণ বলে উল্লেখ করেছে।

লন্ডন ভিত্তিক চিন্তাশীল সামাজিক সংস্থা, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলিতে সোশ্যালিস্ট,ব্লগার এবং সাংবাদিকদের কাছ থেকে অ্যাকাউন্ট ব্লক করা বা নির্বিচারে নিষেধাজ্ঞার অনেক অভিযোগ নথিভুক্ত করেছে। এই সমস্ত অভিযোগ নথিভুক্ত করার প্রেক্ষিতে তারা এটাও বলেছে যে এই পদক্ষেপগুলি মতামত প্রকাশের স্বাধীনতার লঙ্ঘন।

লন্ডন ভিত্তিক সংস্থাটি আরো উল্লেখ করেছে যে,ফেসবুক কর্তৃপক্ষের মধ্যপ্রাচ্য বিষয়ক কোম্পানির নীতিগুলি পুনরায় মূল্যায়ন করা উচিত। বিশেষত ভৌগলিক অবস্থানগত দিক থেকে তাদের বৈদেশিক নীতিমালা মানবাধিকার-সম্পর্কিত অধিকার চর্চায় প্রভাব ফেলে কিনা তার প্রতি বিশেষ নজর রাখা দরকার।

তাছাড়া ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক অকাতরে একাউন্ট বন্ধ করে দেওয়া বাকস্বাধীনতা ও অভিব্যক্তি প্রকাশের স্বাধীনতাকে খর্ব করে।

তাই আমরা ফেসবুক কর্তৃপক্ষকে সাংবাদিক,ব্লগার ও সোশ্যাল এক্টিভিস্টদের একাউন্ট ব্লক করা বন্ধ করে আন্তর্জাতিক আইনে সকলের জন্য মতামত ও অভিব্যক্তি প্রকাশের যে আন্তর্জাতিক নিয়মাবলি ও চুক্তি রয়েছে তা মেনে চলার এবং রক্ষা করার ব্যাপারে উদাত্ত আহবান জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *